দীর্ঘ দেড় বছর পর রংপুর চিড়িয়াখানায় যুক্ত হলো রয়েল বেঙ্গল টাইগার

NEWS 10 বাংলা
আপডেটঃ সেপ্টেম্বর ২০, ২০২৩ | ৯:২৫                             প্রিন্ট / ইপেপার প্রিন্ট / ইপেপার
NEWS 10 বাংলা
আপডেটঃ সেপ্টেম্বর ২০, ২০২৩ | ৯:২৫                             প্রিন্ট / ইপেপার প্রিন্ট / ইপেপার
Link Copied!

রংপুর ব্যুরো: দীর্ঘ দেড় বছর পর বিশেষ ব্যবস্থায় দুটি রয়েল বেঙ্গল টাইগার চট্টগ্রাম থেকে রংপুর চিড়িয়াখানায় আনা হয়েছে। এদের বয়স আড়াই থেকে তিন বছর। তাদের নাম রাখা হয়েছে রোমিও ও জুলিয়েট।অনেক চড়াই-উৎরাই পেরিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে একজোড়া বাঘ নিয়ে আশা হয়। চিড়িয়াখানা ফটকে বাঘ পৌঁছালে নতুন দুটি বাঘ দেখতে আশা হাজারও উৎসুক জনতার ভিড় জমে উঠেছে।

 

গত মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর বিকেলে লাল কাপড়ে মোড়ানো লোহার দুটি খাঁচায় রংপুর চিড়িয়াখানা ফটকে পৌঁছায় রয়েল বেঙ্গল টাইগার। বিষয়টি আগেভাগে জানাজানি হলে উৎসুক জনতা চিড়িয়াখানা চত্বরে ভিড় জমায়। বাঘ দম্পতিকে আনার পর বরণ করে নেওয়া হয়। এর পর তাদের শুভাগমন এবং দ্বিতীয় জন্মবার্ষিকী উপলক্ষে খাঁচার সামনে কেক কাটে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

 

রংপুর চিড়িয়াখানা সূত্রে জানায়, এ বাঘ যুগল চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০২১ সালের ১৯ সেপ্টেম্বর জন্মগ্রহণ করে। তাই রংপুর চিড়িয়াখানায় আনার পর কেক কেটে তাদের জন্মদিন পালন করা হয়। এদিকে দেড় বছরেরও বেশি সময় পর রংপুর চিড়িয়াখানায় বাঘ আসায় আনন্দ প্রকাশ করেন দর্শনার্থীরা।

 

লালমনিরহাট থেকে আশা রোখছেনা নামে এক দর্শনার্থী বলেন, আমরা আগে চিড়িয়াখানা এসে তেমন কিছু দেখতে পায়নি। এখন নতুন করে দুইটি বাঘ চট্টগ্রাম থেকে রংপুর চিড়িয়াখানা আনায় অনেক খুশি। চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর,শাহাদাত হোসেন শুভ জানান,ঢাকা থেকে প্রাণী বিনিময়ে এর মাধ্যমে চট্টগ্রামে দুটি জলহস্তি দেওয়া হয়েছে তারই প্রেক্ষিতে জেলা প্রশাসন রংপুর চিড়িয়াখানা কে দুটি বাঘ দেওয়া হয়।

 

দ্রুত সময়ের মধ্যে চিড়িয়াখানায় বাঘ বহনকারী গাড়িটি পৌঁছালে অনেকেই দেখতে আসেন। চট্টগ্রাম থেকে বাঘ নিয়ে আশা হয়েছে। এতে করে চিড়িয়াখানায় বাঘের যত্নে কোন প্রকার ঘাটতি নেই জানালেন এই রংপুর চিড়িয়াখানা ইজারাদার রমজান আলী তুহিন।

 

রংপুর চিড়িয়াখানা ডেপুটি কিউরেটর,আমবার আলী তালুকদার বলেন, রংপুর চিড়িয়াখানায় সর্বশেষ ‘শাওন’ নামে একটি বাঘিনি ছিল। ২০০৩ সালের ৩০ জুন ঢাকার মিরপুর চিড়িয়াখানায় এর জন্ম হয়। ২০১০ সাল থেকে রংপুর চিড়িয়াখানায় ছিল সঙ্গীহীন এই বাঘিনী। ২০২২ সালের ৪ ফেব্রুয়ারি ১৮ বছর ৭ মাস বয়সে তার মৃত্যু হয়। এর পর থেকে বাঘশূন্য ছিল রংপুর চিড়িয়াখানা।

 

তিনি আরও বলেন, আমরা দীর্ঘদিন ধরেই চেষ্টা করছি একজোড়া বাঘ আনার জন্য। অবশেষে নানা চড়াই-উৎরাই পেরিয়ে আজ চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে একজোড়া বাঘ নিয়ে আশা হয়।

 

উল্লেখ্য যে, রংপুর নগরীর হনুমানতলা এলাকায় ১৯৮৯ সালে রংপুর চিড়িয়াখানা গড়ে ওঠে। এটি দর্শনার্থীদের জন্য ১৯৯২ সালে খুলে দেওয়া হয়। প্রায় ২২ একর জমির ওপর প্রতিষ্ঠিত এই চিড়িয়াখানায় ৩৩ প্রজাতির ২৬০টি প্রাণী রয়েছে।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
জনগণের ভোটে এমপি হতে চাই, কারচুপি বা ভোট কেন্দ্র দখল করে নয়: আব্দুর রহমান আওয়ামীলীগের সাথে নির্বাচনে যাওয়ার ঘোষণা নতুন কুড়িগ্রামের ফুলবাড়ীতে স্বেচ্ছাসেবক লীগের কর্মীসভা অনুষ্ঠিত খুলনা ৬ আসনের নির্বাচনী গণসংযোগে ব্যাস্ত কয়রা উপজেলার চেয়ারম্যান শফি রংপুরে শীর্ষ সন্ত্রাসী মেরিল সুমন, ব্লাক রুবেলসহ ৫ জন অস্ত্রসহ গ্রেফতার এমপির সহচর সহ যুবলীগ-ছাত্রলীগ নেতার নামে মামলা দীর্ঘ একযুগ পর চালু হচ্ছে সিটি বাস সার্ভিস পল্লীকবি রাধাপদ রায়কে মারপিটের ঘটনায় মুল আসামী গ্রেফতার ১৫ বছরে দেশ যে পরিবর্তন হয়েছে তা ৩৫ বছরেও হয়নি- সমাজকল্যাণমন্ত্রী বিএনপি-জামায়াত মিথ্যাবাদী দল- এড.হাজী দুলাল সৈয়দ শামসুল হকের জন্মদিনে শিশুসাহিত্য পুরস্কারপ্রাপ্ত লেখকের নাম ঘোষণা রংপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত ৭ খুলনার কয়রায় একজন বজ্রপাতে মৃত্যু খুলনার কয়রায় একজন বজ্রপাতে মৃত্যু টান টান উত্তেজনার মধ্যে ময়মনসিংহ মেডিকেল কলেজে পুলিশ প্রহরায় টেনডার জমা সম্পদ রংপুরে যুবলীগ কর্মী হত্যা মামলার প্রধান আসামী গ্রেফতার দীর্ঘ দেড় বছর পর রংপুর চিড়িয়াখানায় যুক্ত হলো রয়েল বেঙ্গল টাইগার র‍্যাগিংয়ের অভিযোগে তদন্ত কমিটি গঠন ঢাকার ডেমরায় সংঘবদ্ধ মোটরসাইকেল চোরচক্রের মূলহোতাদের গ্রেফতার করেছে র‌্যাব-৩ প্রকাশিত সংবাদের ব্যাখ্যা ও প্রতিবাদ জানালেন খুলনার বটিয়াঘাটার ব্যবসায়ী শেখ শওকত
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।