রাহাদ সুমন বানারীপাড়া উপজেলায় ম্যানেজিং কমিটির শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত

NEWS 10 বাংলা
আপডেটঃ সেপ্টেম্বর ১০, ২০২৩ | ১:৪০                             প্রিন্ট / ইপেপার প্রিন্ট / ইপেপার
NEWS 10 বাংলা
আপডেটঃ সেপ্টেম্বর ১০, ২০২৩ | ১:৪০                             প্রিন্ট / ইপেপার প্রিন্ট / ইপেপার
Link Copied!

বানারীপাড়া(বরিশাল)প্রতিনিধি ॥  জাতীয় শ্রেষ্ঠ পুরস্কারপ্রাপ্ত বরিশালের বানারীপাড়া বন্দর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি রাহাদ সুমন উপজেলায় ১২৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতিদের মধ্যে ৭ম বারের মত শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত হয়েছেন।

 

শিক্ষার মান নিশ্চিতকরণ এবং শিক্ষার ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য বানারীপাড়া উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বাধীন উপজেলা পর্যায়ের জাতীয় প্রাথমিক শিক্ষা পদক- ২০২৩’র বাছাই কমিটি রোববার ( ১০ সেপ্টেম্বর) তাঁকে উপজেলায় ম্যানেজিং কমিটির (এসএমসির) শ্রেষ্ঠ সভাপতি হিসেবে নির্বাচিত করেন।

 

সাংবাদিক ও বিশিষ্ট শিক্ষানুরাগী রাহাদ সুমন সর্বদা বিদ্যালয়ের শিক্ষার্থীদের কার্যক্রমের উন্নতি সাধন করেন। সর্বোপরি তিনি বিদ্যালয়কে শিশু বান্ধব এবং সকলের স্বপ্নের আদর্শ বিদ্যালয় হিসেবে গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি অত্যন্ত বিচক্ষনতা ও দক্ষতার সঙ্গে তিন মেয়াদে এ বিদ্যালয়ের সভাপতির দায়িত্ব পালন করে সুনাম ও সুখ্যাতি অর্জন করেছেন।

 

শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি নিয়মিত ক্রীড়া,সাংস্কৃতিক, সামাজিক এবং নৈতিক শিক্ষার প্রতিও তিনি গুরুত্বারোপ করেন। বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নের পাশাপাশি তিনি অবকাঠামোগত উন্নয়নেও সচেষ্ট থাকেন।

 

উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ সভাপতি হওয়ার অনুভূতি ব্যক্ত করে রাহাদ সুমন বলেন, জাতীয় শ্রেষ্ঠ পুরস্কারপ্রাপ্ত বানারীপাড়া বন্দর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির তিন মেয়াদে সভাপতির দায়িত্ব পালণ করছি। ঐতিহ্যবাহি এ বিদ্যাপিঠে আমার লেখাপড়ার হাতেখড়ি । শৈশব-কৈশোরের স্মৃতিঘেরা সেই বিদ্যালয়ে এখন নেতৃত্ব দিচ্ছি, এ গৌরবের সঙ্গে বাড়তি অর্জণ ৭ম বারের মত উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত হওয়া। মহান আল্লাহর অপার কৃপায় ও মমতাময়ী মায়ের অকুন্ঠ দোয়ায় অর্জিত আমার এ গৌরবের অংশীদার আমার বিদ্যালয়ের সকল শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দও। সবার সমন্বিত প্রচেষ্টায় বিদ্যালয়টি সত্যিকার অর্থেই তার নামের যথার্থতা ‘মডেল’ বিদ্যালয়ে রূপান্তরিত হয়েছে। প্রসঙ্গত,বানারীপাড়া ইতিহাস-ঐতিহ্য ও জ্ঞানী-গুনীর চারনভূমির এক সমৃদ্ধ জনপদ। শেরেবাংলার স্মৃতিধণ্য পূণ্য ভূমির এ জনপদকে আরো সমৃদ্ধির পথে এগিয়ে নিতে লেখনীর মাধ্যমে যিনি সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি নির্ভীক সাংবাদিক রাহাদ সুমন। কলমই তার একমাত্র সঙ্গী। সাংবাদিকতাই তার ধ্যান,মন,জ্ঞান,নেশা ও পেশা। তার অনুসন্ধানী রিপোর্টে সারাদেশে ভাইরাল হয়েছে রাজশাহী মেডিক্যালে চান্স পাওয়া বানারীপাড়ার হতদরিদ্র রিকশাচালক মিজানুর রহমানের মেয়ে অদম্য মেধাবী সাদিয়া ইসলাম হারিছাসহ বহু অদম্য মেধাবী শিক্ষার্থী ও জয়িতারা। এদের নিয়ে তার অনুসন্ধানী মানবিক লেখা পড়ে দেশের শীর্ষ স্থানীয় শিল্প পরিবার বসুন্ধরা গ্রুপসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান লেখাপড়াসহ সার্বিক দায়িত্ব নিয়েছেন।

 

সাংবাদিকতার এ পিচ্ছিল- কণ্টক পথে হাঁটতে গিয়ে বহু হামলা-মামলার শিকার হয়েছেন তিনি। রাহাদ সুমন তার ক্ষুরধার লেখনীর মাধ্যমে সন্ত্রাস,মাদক, বাল্যবিবাহ, ইভটিজিং ও দুর্নীতির মূলোৎপাটন করে অপরাধীদের কাছে মূর্তিমান আতঙ্কে পরিণত হয়েছেন। পেয়েছেন শেরেবাংলা ও মানবাধিকার পদকসহ বহু পুরস্কার ও সম্মাননাও। বানারীপাড়া প্রেসক্লাবের প্রাায় দেড় যুগ ধরে সভাপতির দায়িত্ব পালন করা বলিষ্ঠ নেতৃত্বের অধিকারী রাহাদ সুমন জাতীয় দৈনিক আজকের কাগজ, ইত্তেফাক,যুগান্তর, সমকাল,সময়ের আলো, কালের কণ্ঠ ও আজকের বার্তাসহ বহু জাতীয় ও স্থানীয় দৈনিক, সাপ্তাহিক ও মাসিক পত্রিকার রিপোর্টার হিসেবে কাজ করে পাঠকদের কাছে ব্যাপক পরিচিতি লাভ করেছেন।

 

এক সময়ে একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য সাংবাদিক দৈনিক যুগান্তর ও সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদক গোলাম সারওয়ারের স্নেহভাজন এবং সিনিয়র সাংবাদিক ও কলামিস্ট সোহেল সানির আপন সহোদর রাহাদ সুমন সাংবাদিকতার পাশাপাশি শিক্ষানুরাগী হিসেবেও ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছেন। তিনি বানারীপাড়া ডিগ্রি কলেজ ও বাইশারী সৈয়দ বজলুল হক কলেজের গভর্নিং বডির সদস্য ও জাতীয় শ্রেষ্ঠ পুরস্কারপ্রাপ্ত বানারীপাড়া বন্দর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তিন বারের নির্বাচিত সভাপতি হিসেবে দায়িত্ব পালণ করছেন। এর আগে তিনি শতবর্ষের ঐতিহ্যবাহী বানারীপাড়া মডেল ইউনিয়ন ইনস্টিটিউশনের (পাইলট) ম্যানেজিং কমিটির সদস্য ও দক্ষিণ নাজিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির দায়িত্ব পালণ করেছেন। এসব শিক্ষা প্রতিষ্ঠানে একাধিকবার সদস্য ও সভাপতির দায়িত্ব পালন করাকালীন প্রতিষ্ঠানের উন্নতিকল্পে তিনি লেখনীর মাধ্যমে বহু সরকারি বরাদ্দ পাইয়ে দিয়ে অবকাঠামো উন্নয়নসহ সার্বিক সমস্যা নিরসন করেছেন। তিনি দীর্ঘদিন ধরে বানারীপাড়া উপজেলা শিক্ষা কমিটির সদস্য পদে আসীন রয়েছেন।

 

এছাড়া বানারীপাড়া সিরাতুন্নবী আদর্শ হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানা এবং চাখার দরবার শরীফ জামে মসজিদের সাধারণ সম্পাদক তিনি। তিনি বানারীপাড়া পৌর শহরের ২নং ওয়ার্ডের অন্তর্গত তার নিজ জন্মভূমি এক সময়ের দক্ষিণ নাজিরপুর গ্রামটি নদীগর্ভে বিলীন হয়ে যাওয়া এবং পরবর্তীতে জেগে ওঠা চর ভূমিদস্যূদের কাছে থেকে উদ্ধার করতে গড়ে তোলেন “দক্ষিণ নাজিরপুর গ্রাম রক্ষা ও উন্নয়ন কমিটি” তিনি তার প্রতিষ্ঠাতা ও বর্তমানে সভাপতি।

 

মেধাবী সাংবাদিকতার পথিকৃৎ রাহাদ সুমন একজন জনপ্রিয় উপস্থাপক ও তুখোড় বক্তা। সম্মোহনী ও উদার ব্যক্তিত্বের অধিকারী সুদর্শন, সদালাপী ও মিষ্টভাষী সাংবাদিক রাহাদ সুমন সহজেই মানুষকে একান্ত আপন করে নিতে পারেন।

 

রাহাদ সুমন ১৯৭৯ সালের ১৫ জুলাই বানারীপাড়া পৌর শহরের ২নং ওয়ার্ডে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন । তিনি বানারীপাড়া বন্দর বাজারের সাবেক প্রতিষ্ঠিত ও স্বনামধন্য ব্যবসায়ী প্রয়াত আ. মালেক মিয়া ও গৃহিণী আছিয়া মালেকের সেজ ছেলে। তারা ৪ ভাই ও ৫ বোন। সবাই সুশিক্ষিত ও সমাজে সুপ্রতিষ্ঠিতি। তার মেজ ভাই বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট সোহেল সানি ও ছোট ভাই নাসির আহম্মেদ রুবেল এ´িম ব্যাংকের বরিশাল বিভাগীয় কার্যালয়ের ব্যবস্থাপক। অন্যায়,অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে রাহাদ সুমনের গর্জে ওঠা কলম বার বার প্রমান করেছে ‘অসির চেয়ে মসি’ বড়।

 

এদিকে রাহাদ সুমন উপজেলায় শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত হওয়ায় তাকে বানারীপাড়া প্রেসক্লাব এবং বরিশাল জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতিসহ বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ উষ্ণ অভিনন্দন ও ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
আসন্ন পবিত্র ঈদ-উল-আযহায় কোরবানির পশুর কোন সংকট হবে না -মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী জনগণের ভোটে এমপি হতে চাই, কারচুপি বা ভোট কেন্দ্র দখল করে নয়: আব্দুর রহমান আওয়ামীলীগের সাথে নির্বাচনে যাওয়ার ঘোষণা নতুন কুড়িগ্রামের ফুলবাড়ীতে স্বেচ্ছাসেবক লীগের কর্মীসভা অনুষ্ঠিত খুলনা ৬ আসনের নির্বাচনী গণসংযোগে ব্যাস্ত কয়রা উপজেলার চেয়ারম্যান শফি রংপুরে শীর্ষ সন্ত্রাসী মেরিল সুমন, ব্লাক রুবেলসহ ৫ জন অস্ত্রসহ গ্রেফতার এমপির সহচর সহ যুবলীগ-ছাত্রলীগ নেতার নামে মামলা দীর্ঘ একযুগ পর চালু হচ্ছে সিটি বাস সার্ভিস পল্লীকবি রাধাপদ রায়কে মারপিটের ঘটনায় মুল আসামী গ্রেফতার ১৫ বছরে দেশ যে পরিবর্তন হয়েছে তা ৩৫ বছরেও হয়নি- সমাজকল্যাণমন্ত্রী বিএনপি-জামায়াত মিথ্যাবাদী দল- এড.হাজী দুলাল সৈয়দ শামসুল হকের জন্মদিনে শিশুসাহিত্য পুরস্কারপ্রাপ্ত লেখকের নাম ঘোষণা রংপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত ৭ খুলনার কয়রায় একজন বজ্রপাতে মৃত্যু খুলনার কয়রায় একজন বজ্রপাতে মৃত্যু টান টান উত্তেজনার মধ্যে ময়মনসিংহ মেডিকেল কলেজে পুলিশ প্রহরায় টেনডার জমা সম্পদ রংপুরে যুবলীগ কর্মী হত্যা মামলার প্রধান আসামী গ্রেফতার দীর্ঘ দেড় বছর পর রংপুর চিড়িয়াখানায় যুক্ত হলো রয়েল বেঙ্গল টাইগার র‍্যাগিংয়ের অভিযোগে তদন্ত কমিটি গঠন ঢাকার ডেমরায় সংঘবদ্ধ মোটরসাইকেল চোরচক্রের মূলহোতাদের গ্রেফতার করেছে র‌্যাব-৩
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।