ভারতের নাম্বার ০, চীন ১২.৫, আমেরিকা ৬৫, তবুও ভারত সবথেকে বেশি খুশি!


admin প্রকাশের সময় : মে ৬, ২০২৩, ১২:১৬ অপরাহ্ন /
ভারতের নাম্বার ০, চীন ১২.৫, আমেরিকা ৬৫, তবুও ভারত সবথেকে বেশি খুশি!

ডেস্ক রিপোর্ট: বর্তমানে সময়টা আদৌ ভালো যাচ্ছে না আমেরিকার (America) জন্য। ইতিমধ্যেই সেখানে আরও একটি ব্যাঙ্ক লোকসানের শিকার হয়েছে। এমতাবস্থায়, গত দু’মাসে দেশের তিনটি বড় ব্যাঙ্কে এই ঘটনা ঘটেছে। এদিকে, ব্যাঙ্কিং সঙ্কটের পাশাপাশি ওই দেশে নগদ অর্থেরও সঙ্কটের আশঙ্কা দেখা দিয়েছে। সেখানকার অর্থমন্ত্রী হুঁশিয়ারি দিয়েছেন যে, ঋণের সীমা ১ জুনের মধ্যে না বাড়ানো হলে আমেরিকা তার ইতিহাসে প্রথমবারের মতো ঋণখেলাপি হতে পারে। আর এই কারণে দেশে মন্দার আশঙ্কা আরও বেড়েছে।

তবে, শুধু আমেরিকাই নয় পাশাপাশি ইউরোপের অনেক বড় বড় দেশও মন্দার আতঙ্কে দিন কাটাচ্ছে। এর মধ্যে রয়েছে ফ্রান্স, কানাডা, ইতালি ও জার্মানির মতো দেশগুলি। এছাড়াও, দক্ষিণ আফ্রিকা, জাপান, দক্ষিণ কোরিয়া, রাশিয়া ও অস্ট্রেলিয়ার মতো দেশেও মন্দার আশঙ্কা বেড়েছে। এমতাবস্থায়, স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে যে, আমাদের দেশ ভারতে অর্থনৈতিক মন্দার প্রসঙ্গে ঠিক কি পূর্বাভাস রয়েছে?

এই প্রসঙ্গে ওয়ার্ল্ড অফ স্ট্যাটিস্টিক্স অনুসারে জানা গিয়েছে যে, ভারতে মন্দার কোনো সম্ভাবনাই নেই। বড় দেশগুলির মধ্যে ভারতই একমাত্র দেশ যেখানে মন্দার “জিরো পার্সেন্ট” সম্ভাবনা রয়েছে। এদিকে, এই সাম্প্রতিক পরিসংখ্যান নিশ্চিত করে যে, ভারতের অর্থনীতি ক্রমশ গতিশীল হচ্ছে। IMF-এর মতে, চলতি বছরেও ভারতের অর্থনীতি হবে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি।

Devoloped By WOOHOSTBD