শুক্রবার , ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

লালমনিরহাটে শিক্ষা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

প্রকাশিত হয়েছে-

লালমনিরহাট প্রতিনিধিঃ
বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার অগ্রগতি, শিক্ষা ও উন্নয়নের সমন্বয়ের লক্ষ নিয়ে লালমনিরহাটের তিনদিনব্যাপী আন্তর্জাতিক ‘শিক্ষা ও উন্নয়ন ‘ বিষয়ক সম্মেলন শুরু হয়েছে।
রোববার (২৬ ফেব্রুয়ারি) সকালে জেলার উত্তর বাংলা কলেজ অডিটোরিয়ামে সম্মেলনের উদ্বোধন করেন কলেজের প্রতিষ্ঠাতা ডক্টর মোজাম্মেল হক।

দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়ন, শিক্ষানীতি, নারী শিক্ষার গুরুত্ব, বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার অগ্রগতি, বাংলাদেশে শিক্ষার উন্নয়নে বাধাসমুহসহ বিভিন্ন বিষয় নিয়ে দেশসেরা গবেষক ও শিক্ষাবিদরা প্রবন্ধ ও গবেষনা পত্র এই সম্মেলনে উপস্থাপন করবেন।
গবেষকরা প্রথম দিনে বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার শিক্ষা ব্যবস্থা, দেশের শিক্ষানীতি, নারী শিক্ষার অগ্রগতি বিষয়ে তাদের গবেষনা ও প্রবন্ধ উপস্থাপন করেন।

এতে উপস্থিত থেকে বক্তব্য রাখেন নর্দান ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর আনোয়ার হোসাইন, বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর মাহবুবা নাসরিন, ভারতের রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডক্টর দিপক রায়, উত্তর বাংলা কলেজের অধ্যক্ষ আব্দুর রউফ সরকার সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

৩ দিনের এ আন্তর্জাতিক সম্মেলনে যুগে যুগে শিক্ষা ব্যবস্থার পরিবর্তন, পরিবর্ধন এবং আগামীর শিক্ষা ব্যবস্থার মানোন্নয়ন নিয়ে পর্যালোচনা করা হবে।

এতে ভারত,পাকিস্তান, কানাডা , আয়ারল্যান্ড, ইংল্যান্ড ও স্কটল্যান্ডের খ্যাতিমান ও বিশিষ্ট চিন্তাবিদ সহ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও শিক্ষার্থীগন অংশ নিয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী দীপু মনি এ সম্মেলনের সমাপনী ঘোষণা করবেন।