জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থার পক্ষ থেকে ৫৪ তম বিশ্ব সাদাছড়ি নিরাপওা দিবস উদযাপন


admin প্রকাশের সময় : অক্টোবর ২৯, ২০২২, ২:৪৮ অপরাহ্ন /
জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থার পক্ষ থেকে ৫৪ তম বিশ্ব সাদাছড়ি নিরাপওা দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যারা হত্যা করেছে সেই পরাজিত শক্তি এবং তাদের দোসরদের এই জাতি আর রাষ্ট্রীয় ক্ষমতায় দেখতে চায় না, বললেন: যুবলীগ সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মাইনুল হোসেন খান নিখিল ।

বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেছেন, যারা ১৫ই আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যা করেছে। তারা দীর্ঘ সময় এ দেশের সাধারণ মানুষকে শোষণ করেছে। দীর্ঘ আন্দোলনের পর প্রধানমন্ত্রী ক্ষমতায় এসেছেন। এরপর থেকেই তিনি মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন।

শনিবার বিকালে রাজধানীর ঢাকা-১৪ আসন অন্তর্গত মিরপুর , ০৮ নং ওয়ার্ড , কমিউনিটি সেন্টারে ৫৪তম বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থা আয়োজিত এক আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিবন্ধীদের প্রতি প্রধানমন্ত্রীর বিশেষ দৃষ্টি রয়েছে উল্লেখ করে বাংলাদেশ যুবলীগের সাধারণ সম্পাদক নিখিল বলেন, আপনারা যারা দৃষ্টি প্রতিবন্ধী, বাক প্রতিবন্ধী , শ্রবন প্রতিবন্ধী , রয়েছেন। যারা সমাজে পিছিয়ে আছেন তাদের প্রতি প্রধানমন্ত্রীর গভীর শ্রদ্ধা ও ভালোবাসা রয়েছে। বঙ্গবন্ধু কণ্যা সর্বদা দিন রাত চিন্তা করেন সমাজের পিছিয়ে পরা মানুষের সুখ দুঃখের কথা। এই মানুষটি পরিবার হারিয়েছেন, হারিয়েছেন বাবা-মা। এই মানুষটি এখন আমাদের জন্য, দেশের জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছেন দিনের পর দিন। সব শ্রেনির মানুষের খোঁজ খবর রাখছেন। তিনিই এই দেশকে উন্নতির উচ্চ শেখরে নিয়ে যাচ্ছেন।

আলোচনা সভায় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থার মহাসচিব মো: আইউব আলী হাওলাদার দৃষ্টি প্রতিবন্ধীদের কল্যাণে প্রধানমন্ত্রীর কাছে চারটি দাবি বাস্তবায়নের দাবি জানান। দাবি গুলো হল-সংস্থার প্রধান কার্যালয় বাড়িটি সংস্থার নামে স্থায়ীভাবে বরাদ্ব, যোগ্যতার ভিওিতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থানের ব্যবস্থা করা, প্রতিবন্ধীর ভিক্ষাবৃত্তি দূরীকরণের জন্য পরিবারের যে কোন এক জনকে কর্মসংস্থানের মাধ্যমে ভিক্ষাবৃওি থেকে মুক্ত করা। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধীদের সরকারি-বেসরকারি হাসপাতালে ক্লিনিকে বিনামূল্যে চিকিৎসা গ্রহণ করতে পারে তার ব্যবস্থা করা।

অনুষ্ঠানে অসহায় ও দরিদ্র মেধাবী দৃষ্টি প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান করা হয়। এছাড়া দৃষ্টিপ্রতিবন্ধীদের শিক্ষা ও স্বাভাবিক জীবন ব্যবস্থা নিশ্চিত করে অর্থনৈতিক ও সামাজিক জীবনে সক্রিয়ভাবে অংশগ্রহণের জন্য জনসচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে ৩৫০ জন দৃষ্টি প্রতিবন্ধীর মাঝে পথ চলার একমাত্র অবলম্বন হিসেব র্স্মাট ক্যান ও সাদাছড়ি বিতরণ করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থার চেয়ারম্যান মো. নুরুল আলম সিদ্দিক। এ সময় সংস্থার কর্মকর্তারা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

Devoloped By WOOHOSTBD