ময়মনসিংহের  সদর  উপজেলায় কর্ম সৃজন প্রকল্পের  ৩ কোটি টাকা ফেরত


admin প্রকাশের সময় : জুলাই ৪, ২০২২, ৭:৩৯ পূর্বাহ্ন /
ময়মনসিংহের  সদর  উপজেলায় কর্ম সৃজন প্রকল্পের  ৩ কোটি টাকা ফেরত
দিলীপ কুমার দাস, নিজস্ব প্রতিবেদক:
ময়মনসিংহ সদর উপজেলায় চলতি ২০২১-২২ অর্থবছরে অতিদরিদ্রদের জন্য কর্মসৃজন প্রকল্পের প্রথম ও দ্বিতীয় ধাপে ইজিপিপি প্রকল্পের প্রায় সাড়ে ৩ কোটি টাকা কাজ না হওয়ায় সম্পর্ণ টাকা অব্যয়িত অবস্থায় ফেরত দেওয়া হয়েছে বলে জানা গেছে। সুত্র মতে- নির্দিষ্ট সময়ের মধ্যে ইউনিয়নের চেয়ারম্যানগণ প্রকল্প তালিকা জমা দিয়ে কাজ শেষ করতে না পারায় অতি দরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের বরাদ্ধ থেকে ২ কোটি ৬১ লাখ ৬ হাজার টাকা উপজেলা থেকে ফেরত পাঠানো হয়েছে বলে জানা গেছে। এতে অতিদরিদ্র মানুষগুলো প্রকল্পের সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়েছে। এই উপজেলায় মোট কাজ হয়েছে মাত্র ৭৯,৯২,০০০/- (ঊনআশি লক্ষ বিরানব্বই হাজার) টাকা এবং সর্দার মুজুরী ২৩.৮০০/- (তেইশ হাজার ৮শত) টাকা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, উপজেলায় গত ২৮শে এপ্রিল ২০২১-২২ অর্থবছরের অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের দুই কোটি ৮৬ লাখ ৮ হাজার টাকা বরাদ্দ আসে। উপজেলার ১১টি ইউনিয়নে ৪২টি প্রকল্পে সর্বমোট ১৭৮৮ এক হাজার ৭৮৮ জন হতদরিদ্র ব্যক্তি জনপ্রতি দৈনিক ৪০০ টাকা মজুরিতে গত ১৪ মে থেকে ৮ জুন পর্যন্ত কাজ করেন। সরকারি ছুটি বাদে তারা যে কয়দিন কাজ করবে সে কয় দিনের বিল পাবেন। তবে এ মেয়াদে ৮ জুন শেষ হওয়ায় বাকি দিনগুলো কাজ করতে পারছেন না তারা। এ ব্যাপারে ভুক্তভোগী শ্রমিকরা জানান, করোনা পরবর্তী এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সংসার চালাতে নাভিশ্বাস উঠেছে তাদের কিন্তু টাকা ফেরত যাওয়ার খবরে হতাশা প্রকাশ করেছেন তারা।
এ ব্যাপারে উপজেলা প্রকল্প কর্মকর্তা (পিআইও) মনিরুল হক ফারুক রেজা জানান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর থেকে ইজিপিপি প্রকল্পের ৪০ দিনের কাজের জন্য দুই কোটি ৮৬ লাখ আট হাজার টাকা বরাদ্দ আসে। তবে বিভিন্ন ইউনিয়ন থেকে বিলম্বে প্রকল্প তালিকা আসায় নির্ধারিত সময় কাজ না হওয়ায় ২ কোটি ৬১ লাখ ৬ হাজার টাকা উপজেলা থেকে ফেরত পাঠানো হয়েছে।

Devoloped By WOOHOSTBD